Monday, August 13, 2012

শুকদেবের স্মৃতি চারণ /প্রথম পাঠ










   দেখতে দেখতে কেটে গেল একটা বছর।কিছু দাগ আছে সহজে যেতে চায় না।'পাগলি চোদা' ছাপ এখনো আমাকে তাড়া করে ফিরছে।কারো বাড়ি গেলে সবাই মেয়ে বোউকে সামলায় আমার সামনে আসতে দেয় না। আমাকে দেখলে মেয়ে-বৌরা নিজেদের মধ্যে ফিস ফিস করে কি সব আলোচনা করে,তাদের আলোচনার বিষয় কি আমার বুঝতে অসুবিধে হয় না।এক সময় সব গা-সওয়া হয়ে যায়।সত্যি কথা বলতে কি পাগলিকে চোদার পর থেকে মেয়ে দেখলে তা সে যে বয়সি হোক না আমার তলপেটের নীচে আন্দোলন শুরু হয়ে যায়।রিক্সাওয়ালাদের প্যাদানির কথা ভেবে অতি কষ্টে নিজেকে সামাল দিতে হয়।

                                   পার্ট ওয়ান পরীক্ষার পর কলেজ ছুটি,কি একটা কাজে বেরিয়েছি।মাটির দিকে তাকিয়ে পথ চলা আমার অভ্যেস হয়ে গেছে।কারো সঙ্গে নজর মেলাবার শঙ্কা থাকে না।হঠাৎ কানে এল কে যেন আমার নাম ধরে ডাকল।ভুল শুনলাম নাতো?কেউ তো আমাকে ডাকে না।মাথা তুলে তাকিয়ে দেখি তিন তলার বারান্দায় দাঁড়িয়ে মিসেস জোয়ারদার।চোখাচুখি হতে মনে হল  ইশারা করে আমায় ডাকছেন।মিসেস জোয়ারদার পুলিশের সাব-ইন্সপেকটার। কেউ ডাকলে উপেক্ষা করতে পারি না,তার উপর জোয়ারদার আন্টি পুলিশে চাকরি করেন।চারদিকে একবার তাকিয়ে দেখলাম কেউ দেখছে কিনা? অন্য একটা ফ্লাটের বারান্দায় দাঁড়িয়ে অসিতের বিধবা পিসি,আমাকে আড় চোখে দেখছেন।আমি তিনতলায় উঠে গিয়ে জোয়ারদার আণ্টির দরজার সামনে দাড়াতে দরজা খুলে গেল।দাড়িয়ে স্বয়ং জোয়ারদার আন্টি,মুখে স্মিত হাসি।

             আয় ভিতরে আয়।

             জোয়ারদার আন্টির পাশ দিয়ে ভিতরে ঢুকলাম।ধক করে জর্দার সুন্দর গন্ধ নাকে গেল।জোয়ারদার আন্টী পান খায়।হঠাৎ কেন আমাকে ডাকলেন মনে মনে বোঝার চেষ্টা করি।আন্টি দরজা বন্ধ করে আমাকে নিয়ে শোবার ঘরে একটা সোফায় বসতে বলে নিজেও আমার সামনে বসলেন।

            আন্টি আপনি অফিস যান নি? জিজ্ঞেস করলাম।

            না রে।শরীরটা ভাল নেই।

            কি হয়েছে ? জ্বর?

            জ্বর কিনা দেখিনি,গা-হাত পায়ে ভীষণ ব্যথা।দেখতো জ্বর কিনা? হাতটা এগিয়ে দিলেন।

            আমি হাত ধরে দেখলাম। মনে হল জ্বর না,বললাম ,জ্বর না।আঙ্কেল বাড়িতে নেই?

            তোর আঙ্কেল এসময় বাড়িতে থাকে? অফিস আছে না?

            অফিস আছে আমি জানি তবু কিছু তো বলতে হয়।আমাকে ডাকার আসল কারণ কি না বোঝা অবধি মনটা খুস খুস করে।আন্টী নীচু হয়ে এ্যাস্ট্রে তুলতে গেলে বুক থেকে আঁচল খসে পড়ে।প্রশস্ত বুক,স্লিভলেস জামা উপচে উকি দিচ্ছে মাইজোড়া।আমি চোখ সরিয়ে নিলাম।এ্যাস্ট্রেতে পানের পিচ ফেলে আমার দিকে তাকিয়ে বলেন,তোকে আর দেখি না কেন? কি করিস?

           আমি মাথা নীচু করে থাকি।কি উত্তর দেবো এ-কথার?আন্টি কি জানে না গত বছর কি হয়েছিল?নাকি জেনেও না-জানার ভান করছেন?

           আচ্ছা সুখু, বলতো পিসি মানে কি ?

           পুলিশ কমিশনার।এসব কথা কেন জিজ্ঞেস করছেন জানি না,নিজে পুলিশে কাজ করেন।

           না-না,সে আমি জানি। তো-কে কেন পিসি বলে সবাই?

           আমার কান লাল হয়ে এল।সেই এক বছর আগেকার কথা কি তার বেশি হবে।আন্টির এখনো মনে আছে? কেমন জিদ চেপে যায়, যা সত্যি তা বলবো।কাউকে ভয় পাই না,অনেক ভয় পেয়েছি তাতে কি আমার ছাপ মুছেচে?

           কি রে বললি নাতো তোকে কেন পিসি বলে?

           সে খুব খারাপ কথা।

           আমি পুলিশে কাজ করি,অনেক খারাপ কথা শুনেছি।খারাপ কথাটা কি?

           পায়ের বুড়ো আঙ্গুল মেঝেতে ঘষতে ঘষতে বলি,পাগলি চোদা।

           আন্টি খিলখিল করে হেসে ওঠে।সোফা থেকে উঠে পানের ছিবড়ে ফেলে এসে আবার এসে বসতে গিয়ে 'উঃ মাগো' বলে কোমর চেপে বসে পড়েন।

           কি হল আন্টি?

           বললাম না কোমরে ভীষণ ব্যথা।তোর আঙ্কেলকে বললাম,একটু টিপে দাও।বাবুর সময় হলে তো?

           আন্টি জামা তুলে নিজেই কোমরে চাপ দিচ্ছেন।ঈষৎ উচু পেট,গভীর নাভি।দুটো রিং তৈরী হয়েছে পেটে।

           হা-করে তাকিয়ে দেখছি,এখন আমার কি করার আছে?দেওয়ালের হ্যাঙ্গারে ঝুলছে আন্টির পুলিশি ইউনিফর্‌ম।

           আমি টিপে দেব? ফস করে মুখ দিয়ে বেরিয়ে গেল কথাটা।মনে হচ্ছে নিজের গালে এক চড় বসিয়ে দিই।এই বোকামির জন্য আমার এই দশা।

           আন্টি আমার দিকে তাকিয়ে হাসেন।যাক ফাড়া কেটে গেছে,স্বস্তি বোধ করি।

           টিপে দিবি? তোর এখন কোন কাজ নেই তো? আন্টি জিজ্ঞেস করে।

           না কাজ আর কি? বাড়ি বসে বোর হচ্ছিলাম তাই একটু বেরিয়েছিলাম।আমাকে কেউ  ডাকে না,অনেকদিন      পর আপনি ডাকলেন।আমার গলা ধরে এল।

            আচ্ছা,আয় তবে বিছানায় আয়।বেশ ভাল করে একটু টিপে দেতো।আর শোন তুই আমাকে আন্টি বল কিন্তু আপনি-আপনি করবিনা।

            আন্টি বিছানায় গিয়ে শুয়ে পড়লেন।আমি টিপতে থাকি।

            তুই তো পেটে টিপছিস,বললাম না কোমরে।

            কাপড়টা একটু নামাতে পারলে ভাল হত।

            সত্যি তুই একটা বোকাচোদা।যা ভাল হয় কর।

            আন্টির মুখে খিস্তি শুনে বেশ মজা লাগে।শুনেছি পুলিশের নাকি মুখ খুব খারাপ।আমি কোমর থেকে কাপড় নীচের দিকে টানতে থাকি।

            এইবার গাঁড়ে এক লাথি দেব।কাপড়টা ছিড়বি নাকি? আন্টি নিজেই কোমরের গিট খুলে দেয়।

           আমি সাবধানে কাপড় নামাই পাছার দিক আলগা হোক, যেন  সামনের দিক না আলগা হয়।মেয়েদের সামনেই ঐশ্বর্যের খনি।

           আমি আয়েস করে আন্টির কোমর দুহাতে টিপতে লাগলাম।আন্টি আঃ-আঃ করে সুখানুভুতি প্রকাশ করছেন।কি নরম মেয়েদের শরীর, পুলিশ হও আর যাই হও।

            সুখু পাছাটা একটু টেপ তো।

            আমি ঠেলে আন্টিকে উপুড় করে দিলাম।কাপড় টেনে আলগা করে দিলাম উত্তাল নধর পাছা।মেয়েদের গাঁড়ে ছেলেদের থেকে মাংস থাকে অনেক বেশি।রোগা-প্যাংলা পাগলিটারও দেখেছি।দু-হাতে দুটো পাছা ধরে বাসের হর্ণের মত চাপতে লাগলাম।পাছা ফাক করতে দেখলাম আন্টির গাঁড়ের মাঝে খয়েরি রঙের গোলাকার ছিদ্র।তর্জনি ঠেকাতে আন্টি উম্‌-উম্‌ করে উঠল।

           তোমার ভাল লাগছে?

           হু-উ-ম্‌।আন্টি চোখ বুজে আছেন।

           আমি নীচু হয়ে পাছায় গাল রাখি,কি শীতল পাছা।বালিশের বদলে পাছায় মাথা রেখে ঘুমোতে আরো সুখ। পায়ের ফাকে গুদের রেখা দেখা যাচ্ছে।বাঁক নিয়ে পেটের দিকে চলে গেছে।

          কি করছিস রে? আন্টি জিজ্ঞেস করে।

          তোমার পাছাটা কি নরম মাখনের মত।

          টিপতে ভাল লাগছে না?

          খুব ভাল লাগছে।যখন তোমার গায়ে ব্যথা হবে আমাকে ডাকবে।সুন্দর করে টিপে দেব।

          তোর নাম কি সুন্দর--সুখদেব।তোকে পিসি বলে কেন?

          আবার সেই কথা? আন্টি কিছুতে ভুলতে চাইছে না।প্রসঙ্গ পাল্টাতে বলি,তোমার নামও সুন্দর--সংঘমিত্রা।তবে ডাকতে অসুবিধে হয়।

          আমাকে অনেকে মিতা বলে,তুইও মিতা বলবি।হ্যারে সুখু, তুই কি পাগলিকে চুদেছিলি?

          আমি চুপ করে থাকলাম।পুরানো কথা আমি ভুলতে চাই,সে বড় লজ্জার কথা।

          তোর ঘেন্না করল না?

          তা নয়।মানে আমি তো ওসব করতে যাই নি।ভীষণ পেচ্ছাপ চেপেছিল,গিয়ে দেখি পাগলিটা খুলে শুয়ে আছে।

          আর তোর হিট উঠে গেল? হিট উঠলে মানুষের আর পাত্রা-পাত্রী জ্ঞান থাকে না।

          মৃদু হেসে বলি,হু-উ-ম্‌।

          মেয়েদেরও হিট উঠলে হাতের সামনে যা পায় গুদে ভরে দেয়।থানায় দেখি তো।রাস্তায় ফেলে চোদ্দ-পনেরো বছর মেয়ের বয়সী এক ভিখারিকে চুদছিল এক বছর পঞ্চাশের বুড়ো।দিয়েছিলাম শালাকে উত্তম-মধ্যম।ইচ্ছে করছিল বাড়াটা কেটে দিই।কিন্তু আইন তো হাতে নিতে পারিনা।

          বাড়া কাটার কথা শুনে শিউরে উঠলাম।আন্টি কি আমাকে উদ্দেশ্য করে বলল নাকি? আমি আন্টির পাছা টেপায় মন দিলাম।কি গোদা গোদা পা নেমে এসেছে পাছা থেকে।

          থাইগুলো টেপতো ভাল করে।

          আমি পাছার নীচে থাই টিপতে লাগলাম।মেয়েদের শরীর ঘাটতে ভালই লাগে আমার।

          দাড়া হচ্ছে না।আন্টি চিৎ হয়ে একটা পা আমার কাধে তুলে দিয়ে বলে,ভাল করে টেপ।

          কাপড় কোমরে উঠে গেছে,দুই উরুর ফাকে গুদ আমার চোখের সামনে।বাল কামানো থাকায় স্পষ্ট দেখতে পাচ্ছি।এক পা আমার কাধে তোলা তাই গুদ ঈষৎ বেকে গেছে।আমি দু-হাতে থাই রোল করতে থাকি।

          তুই খুব সুন্দর টিপতে পারিস।খুব আরাম হচ্ছে রে।আন্টি চোখ বুজে আছে।

          আমি রোল করতে করতে নীচের দিকে নামি।বা-হাতটা গুদে ছুয়ে যায়।

          এ্যাই সুখু একদম দুষ্টুমি না।ওখানে নজর দিবি না।

          আমি ইচ্ছে করে দিই নি,লেগে গেল।বিশ্বাস করো।

          আচ্ছা ঠিক আছে।পাগলির গুদটা কেমন ছিল রে?

          ভাল করে দেখিনি,বালে ঢাকা ছিল তবে খুব চিপা।

          চুমু খেয়েছিলি?

          ধ্যেৎ।তুমি যে কি বলো।

          ধ্যৎ কিরে? মুখে চুমু গুদে চুমু দুধে চুমু---এক-এক রকম অনুভুতি।

          মুখ দিয়ে সারাক্ষন লালা গড়াচ্ছে।ঘেন্না করে না?

          যখন চুদছিলি পাগলিটা কোন আপত্তি করল না?আন্টির ভ্রু কুচকে জিজ্ঞেস করে।

          জানো আন্টি ওর খুব ক্ষিধে পেয়েছিল,পাউরুটি খাচ্ছিল।গুদে কে কি ঢোকাচ্ছে সেদিকে খেয়াল ছিল না।

          তা হলে কি করে জানলো লোকজন?

          যখন ঢোকাচ্ছি বোধ হয় ব্যথা পেয়েছিল।এমন চিৎকার করল--হারামিগুলো শুনেছিল বোধ হয়।আমি যত বলি ডিসচার্জ করিনি কে শোনে কার কথা? এলোপাথাড়ি হাত চালাতে লাগল।

          তোর বাড়া কি খুব বড়,ব্যথা পেল কেন?

          বড় কি ছোট কি করে জানবো? মোটামুটি।

          সেদিনের ঘটনা জানার জন্য আন্টির কৌতুহলের শেষ নেই।আসলে পুলিশের লোক,জেরা করে প্রকৃত ঘটনায় আলোকপাত করতে চায়।আগের সঙ্কোচভাব আমার নেই,আন্টির সঙ্গে কথা বলে সেটা চলে গেছে।এইটা পুলিশের টেকনিক।কথা বলতে বলতে আসামী বুঝতে পারেনা কখন সে গোপন তথ্য ফাঁস করে দিয়েছে।অনেককাল আগের কথা এখন জানলেই বা কি হবে।আন্টির মনে নিশ্চয়ই কোন বাজে মতলব নেই।

         সুখু, আমার মাথার কাছে আয় তো।

         আমি উঠে আন্টির মাথার কাছে গেলাম।আন্টি হাত দিয়ে আমার বাড়া চেপে ধরে।ভীষণ লজ্জা করছিল।প্যাণ্টের চেন খুলে বাড়াটা বের করে ফেলে বলে,আরিব্বাস! এবার বুঝতে পারছি কেন পাগলিটা চিৎকার করেছিল?সুখু তোর বাড়াটা বেশ হৃষ্টপুষ্ট।

         আমি মাথা নীচু করে থাকি।অন্যের বাড়া কেমন তা আমি কেমন করে বলবো? আণ্টির কথার কোন উত্তর দিলাম না।

         বাড়ার ছাল ছাড়িয়ে বর্তুলাকার মুণ্ডিটা দেখে আন্টি বলে,মেয়েদের কাছে এই সাইজের বাড়ার খুব কদর।

         আন্টির প্রশংসায় আমার সাহস বাড়ে,জানি না আণ্টিরও পছন্দ কি না? আমি জিজ্ঞেস করি,আঙ্কেলের বাড়া কি এর থেকে বড়?

         ধ্যুস্‌।শালা যেমন বেটে বাড়াও তেমনি ছোট।

         আন্টির তুলনায় আঙ্কেলের হাইট কম।আন্টি যেমন লম্বা,তেমনি চওড়া বুকের ছাতি আর তেমনি গাঁড়ের খোল। রিন্টু মানে আন্টির ছেলে হয়েছে বাপের মত।এখন একটা নার্সারি স্কুলে পড়ে।অফিস থেকে ফেরার পথে আঙ্কেল ছেলেকে নিয়ে আসবেন।

         তোমাকে একটা কথা জিজ্ঞেস করবো, রাগ করবে না তো?

         ওমা, রাগ করবো কেন? কি কথা? বাড়া যেমন নেতিয়ে আছে,ভাবছি পাগলিকে দেখে তোর হিট উঠেছিল কেন?

         একটু গন্ধ শুকে দেখবো?

         গন্ধ তোর খুব ভাল লাগে?

         সব থেকে প্রিয় আমার কাছে গুদের গন্ধ।আমি নাক লাগিয়ে শুকলাম।

         একটু ফাক করে নে..।আন্টি বলে।

         দু-আঙ্গুলে আমি চেরাটা ফাক করে নাক ঢুকিয়ে দিয়ে গভীর শ্বাস নিই।সারা শরীর ঝিম ঝিম করে ওঠে।

         কি রে ভাল?আন্টি জিজ্ঞেস করে।

         হু-উ-ম্‌,খুব সুন্দর।

         তোর আর কি ভাল লাগে?

         আমি চুপ করে থাকি,কোন উত্তর দিলাম না।এসব কথা কেন জিজ্ঞেস করছে জানি না।দেওয়ালে ঝোলানো ইউনিফর্ম দেখে ভয় হল,পুলিশের লোককে বিশ্বাস করা ঠিক হবে কিনা ভাবছি।

         কি রে বললি না তো,তোর আর কি ভাল লাগে?

         না বাবা বলবো না।শেষে তুমি বলবে 'খেতে পেলে শুতে চায়।'

         বল্‌ না তোর কোন ভয় নেই।তোর আর কি ভাল লাগে?

         আমার দুধ চুষতে খুব ভাল লাগে।লাজুক ভাবে বলি।

         আন্টি খিল খিল করে হেসে ওঠে।আমি ভ্যাবাচ্যাকা খেয়ে যাই।এতে হাসির কি হল বুঝতে পারি না।নিজেই জিজ্ঞেস করল এখন নিজেই হাসছে।

        আমার দুধ খুব বড়,তুই কি চুষতে পারবি?

        কেন পারবো না? তুমি দেবে না তাই বলো।

        দাড়া,চা করি।চা খাবি?

        আন্টি কাপড় না পরেই চা করতে উঠে যায়।পাছা দুটো থপ থপ করে দুলতে থাকে।

        ও তোকে একটা কথা জিজ্ঞেস করিনি।রান্না ঘর থেকে উচু গলায় বলে আন্টি।তুই যখন আসলি কেউ দেখেছে?

        হ্যা অসিতের পিসি দেখছিল।

        বিধবা মাগিটা সব সময় এদিকে নজর।কে আসছে কে যাচ্ছে।চোদন খোর মাগি।বৌদির সঙ্গে গুদ ঘষাঘষি করে।

        বৌদি মানে অসিতের মা?

        তা ছাড়া আর বলছি কি? ভেবেছে কেউ জানে না,পুলিশের চোখ ফাকি দেবে?

        আমি অবাক হয়ে শুনি।আন্টি চা নিয়ে আসতে আসতে বলে,মাগিতে-মাগিতে চুদে কি সুখ পায় জানি নে বাপু।

        দেখলাম একটা ট্রে-তে চা বিস্কুট আর একটা শিশিতে কি যেন।আন্টি ট্রে নামিয়ে রেখে বলে,চা খা।

        আমি চায়ে চুমুক দিতে থাকি।লক্ষ্য করছি আন্টিকে।আন্টি জামা খুলে ফেলল,মাইদুটো ঝুলে পড়ল পেটের উপর।

        শিশি খুলে কি বের করে নিজের মাইতে মাখে।বুঝতে পারলাম মধু বা ঐ জাতীয় কিছু।চা শেষ হতে আন্টি বলল, তুই বললি দুধ চুষতে ভাল লাগে,চোষ।

        আমি আন্টির গলা জড়িয়ে একটা দুধ মুখে পুরে নিলাম।চুকচুক করে দুধ চুষছি,বুঝলাম আন্টি দুধে মধু মাখিয়েছে।আন্টি পালটে পালটে দিচ্ছে।তার পর শিশিটা উপুড় করে গুদে ভরে দিল।গুদ মধুতে ভরে গেল।আমাকে বলল,চোষ,যত ইচ্ছে মধু খা।

         আমি আন্টির পা-দুটো দু-দিকে সরাতে গুদটা হা-হয়ে গেল।মুখ লাগিয়ে চুমুক দিতে মধু আসছে।আমি অবিরাম চুষে চলেছি।মধু শেষ তাও চুষে যাচ্ছি।আন্টি আমার মাথাটা গুদে চেপে ধরে।আমি আন্টির কোমর জড়িয়ে ধরে গুদ চুষছি।একসময় আন্টির পা-দুটো কাপতে থাকে।গুদ ঠেলে উপরে তোলে,বড় বড় শ্বাস পড়ছে আন্টির।একসময় গোঙ্গাতে থাকে,উ-ম্‌-উ-ম্‌-মা-গ-ও-ও-ও....।পিচ পিচ করে জল খসিয়ে দিয়ে কেলিয়ে পড়ে আন্টি।

          আমার সামনে গুদ কেলিয়ে পড়ে আছে মিতা আন্টি।নিজেকে আর সামলাতে পারিনা।আন্টির গুদে বাড়া ঢুকিয়ে শুয়ে পড়লাম বুকের উপর।আন্টি তাগাদা দিল তাড়াতাড়ি কর,ওদের আসার সময় হয়ে গেল।আন্টির মাই মুখে নিয়ে গদাম গদাম করে ঠাপাতে শুরু করি।শান্তিতে আমার প্রথম চোদন।

         বেলা পড়ে এসেছে।প্যাণ্ট পরে বেরিয়ে আসি।আন্টি এক গুদ ফ্যাদা নিয়ে চোখ বুজে শুয়ে আছে।রাস্তায় নেমে মাথা নীচু করে হাটছি,কানে এল,কিরে সুখু এখন বের হলি?

         চোখ তুলে দেখি অসিতের পিসি মিট মিট করে হাসছে।

         না মানে একটু দরকার ছিল তাই।আমতা আমতা করে বলি।

         একদিন আসিস, কথা আছে।

         ঠিক আছে রোববার---

         না-না রোববার বাদ দিয়ে যেকোন দিন।তুই আমার নামটা মোবাইলে সেভ করে নে--করুনা...।

         পঞ্চাশের উপর বয়স হবে করুনা পিসির।বুঝতে পারিনা আমার সঙ্গে কি কথা থাকতে পারে।মিসেস জোয়ারদারের বিষয়ে কিছু জিজ্ঞেস করবে নাতো? উনি বলেন 'চোদন খোর মাগি।'এই বয়সে কি চোদানোর ইচ্ছে কারও থাকে? মনে মনে হাসি পায়। করুনা নাম সেভ করে বাড়ির দিকে পা বাড়ালাম।সারাদিন খুব ধকল গেল।    



p          poপরবর্তি অংশ ডিগ্রী লাভ

No comments:

Post a Comment