Monday, August 13, 2012

শুকদেবের স্মৃতি চারণ /ডিগ্রী লাভ










 Man proposes God disposes.কথাটার সত্যতা জীবন দিয়ে উপলব্ধি করেছি।প্রাক-যৌবনে বাবাকে হারিয়ে বিধবা মাকে নিয়ে নতুন ভাবে গড়ে তুলবো জীবনকে স্বপ্ন ছিল।ঘটনাক্রমে এক পাগলিকে চুদতে গিয়ে অজান্তে পালটে গেল জীবনের গতি।আমার খ্যাতি রটে গেল পিসি বলে।তারপর এক ইনস্পেকটরকে চুদতে হল।একদিন হাটতে হাটতে আসছি আপন মনে হঠাৎ একটা জীপ এসে দাড়াল আমার পাশে।

            সুখু বাড়ী যাচ্ছিস? উঠে আয়।

            তাকিয়ে দেখলাম পুলিশ ইউনুফর্ম পরিহিত মিতা আন্টি।ক্যাপের নীচ দিয়ে মিট মিট হাসছে।সেদিন সবাই দেখল, সুখদেব পুলিশের জীপে বাড়ি ফিরল,এমন কি রিক্সাওলারা পর্যন্ত।প্রকাশ্য টীটকারি হতে রেহাই পেলে খ্যাতি দিন দিন ছড়িয়ে পড়তে লাগল।হুকুম মত মিতা আন্টির সেবায় কতবার যেতে হয়েছে।এক মিনিট,ফোন বাজছে--।

           হ্যালো?

           সিবি বলছেন? মেয়েলি কণ্ঠের জিজ্ঞাসা।

           হ্যা।আপনি আমার নম্বর কথায় পেলেন? অবাক হয়ে জিজ্ঞেস করি।

           আন্তরিক চেষ্টায় কি না সম্ভব।

           আপনি কি ম্যারেড?

           ছিলাম,এখন বিধবা।

           বয়স?

           তেতাল্লিশ।আমার ফ্লাটে আমি একা থাকি।আমার মেয়ের বিয়ে হয়ে গেছে।আর কিছু?

           আপনার কি পছন্দ?

           আমি তোমার সেবা চাই।আমাকে তুমি বললে খুশি হবো।একটু থেমে বলে,একটা কথা জিজ্ঞেস করবো?

           হ্যা বলুন।

           সিবি মানে তোমার পুরো নাম কি?

           সিবি মানে চোদন বাজ।

           নাইস নেম।আই লাইক ইট।আমায় কবে চুদবে?

           তুমি পরে ফোন কোরো,এখন একটু ব্যস্ত আছি।

           হ্যা যে কথা বলছিলাম।আগে আমাকে আড়ালে বলা হত পিসি,এখন বলা হয় সিবি।এখন চোদনবাজ  ডিগ্রী লাভ করেছি।বহুদুর আমার খ্যাতি প্রসারিত। কুমারি বিবাহিতা সধবা বিধবা ডিভোর্সি নানা জনের মোবাইলে আমার নম্বর সেট করা আছে।সব আহবানে সাড়া দিয়ে উঠতে পারিনা।তবে মিতা আন্টির কথা আলাদা,পুলিশের লোক হাতে থাকা ভাল।মিতা আন্টির স্বামীটাও গাণ্ডূ প্রকৃতি তাতে আমাদের সম্পর্কের স্থায়ীত্ব সুনিশ্চিত করেছে।

          অসিতের পিসির কথা মনে আছে?করুনা ?এত বয়স হল আমার সঙ্গে কি কথা?বার বার ফোন করে আমি পাত্তা দিইনা।একদিন রেগে গিয়ে বলি, করুনা তুমি এত ফোন করো কেন?কি চাও তুমি আমার কাছে?

          আমি আগের মত নই,প্রভাব প্রতিপত্তি বেড়েছে।আমার কথা বলার ধরনে করুনা হতভম্ব।কিছুক্ষন চুপ করে থাকে।সরাসরি তুমি বলবো ভাবতে পারেনি।

          সুখু তুমি একবার এসো অনেক কথা আছে।

          তোমার যন্ত্রের অবস্থা তো আগের মত নেই।

          এভাবে বলছো কেন? তোমার চিরকাল এরকম থাকবে? করুনা কান্না ভেজা গলায় বলে।

          সত্যি এভাবে বলা উচিৎ হয় নি।এক সময় রুপ-যৌবন সবই ছিল আজ না আছে স্বামী না যৌবন কিন্তু কাম-জ্বালা তাড়িয়ে নিয়ে ফিরছে।

           তুমি রাগ করলে করুনা? সুর নরম করে বলি।

           না রাগ করব কেন? তুমি তো মিথ্যে বলোনি।একটা দীর্ঘশ্বাস শুনতে পেলাম।

           মনটা খারাপ হয়ে গেল,নিজেকে ধিক্কার দিলাম।মনে পড়ল 'চিরদিন সবার সমান নাহি যায়....।'কাউকে হেয় করতে নেই।

           তোমার গাঁড়কে এখনো মেয়েরা ঈর্ষা করে ডার্লিং।মেয়েরা স্তুতিতে সহজে ভোলে আমি জানি।

           ঝ্য্‌-আ। আর বানিয়ে বলতে হবে না।তুমি খুব দুষ্টু।লাজুক গলায় বলে করুনা।

           তোমার গুদের দিব্যি,বিশ্বাস করো।

           তোমারও ভাল লাগে?

           আমার তো ইচ্ছে করে সারাদিন তোমার গাঁড় ধরে বসে থাকি।

           বসে থাকতে হবে না,একদিন গাঁড়টা খুচিয়ে দাও সোনা।প্লিজ...।

           অসিতের জন্য যেতে ইচ্ছে করে না।ও আমাকে পছন্দ করে না।

           তুমি এসো, ওর মাকেও চুদিয়ে দেবো।

           অনিচ্ছে সত্বেও গেছিলাম করুনার কাছে।ফোনে কথা-বার্তা সারা ছিল কাজেই ভুমিকার প্রয়োজন হয় নি।

           বাড়িতে ছেলেরা কেউ ছিল না।ঘরে ঢুকতে করুনা নিজেই নিজেকে উলঙ্গ করে ফেলে আমাকেও উলঙ্গ করে দেয়।পিছন ফিরে আমাকে গাঁড়  দেখায়।দুহাতে গাঁড় খামচে ধরলাম।

           উঃ লাগে।করুনা ন্যাকামি করে।

           দরজা বন্ধ করলে না?

           কোন দরকার নেই।

           আমার দিকে ফিরতে দেখলাম কাঁচাপাকা বালে ঢাকা করুনার গুদ।সামনে হাটু গেড়ে বসে আমার বাড়াটা মুখে পুরে নিয়ে চুষতে শুরু করে ক্ষুধার্ত পশুর মত।ঝুলন্ত মাই গুলো টেনে ধরি।করুনার কপালে ঘাম জমে।আমি মুছিয়ে দিই।করুনা হঠাৎ উঠে ফ্যানের গতি বাড়ীয়ে দিয়ে খাটে পাশ ফিরে শুয়ে বলে,তোমার মুদোটা পিছনে ঢোকাও।আমি পিছনে শুয়ে ঢোকাতে চেষ্টা করি।করুনা হাত পিছনে দিয়ে পাছা টেনে ফাক করে।ভ-উ-চ করে পুরোটা ঢূকে যায়। সাইকেলের টায়ার পাঙ্কচারের মত ফু-স্‌-স্‌-স্‌ করে গাঁড় থেকে হাওয়া বেরিয়ে আসে ।করুনার পেটে গ্যাস জমেছিল। আমার তল পেট করুনার পিছিনে সেটে আছে।

         আমাকে জড়িয়ে শুয়ে থাকো সোনা।আঃ কতদিন পরে কি শান্তি!

         পিছন থেকে মাংসের ডেলার মত মাই টেনে চটকাতে থাকি।গুদের বাল ছানতে লাগলাম।কতক্ষন ছিলাম খেয়াল নেই।একটু হয়তো ঝিমুনি এসে থাকবে,কানে এল, বউমা দরজা বন্ধ করেছো তো?

         মুখ তুলে দেখি অসিতের মা ছায়া দেবি।জুল জুল করে আমাদের শঙ্খলাগা দেখছে।

         খুলে ফেল।হা-করে কি দেখছো?ওকে লজ্জা পাবার কিছু নেই--আমাদের ঘরের ছেলে।      

         ছায়াদেবি উলঙ্গ হয়ে খাটে উঠল।মাই গুলো অতটা ঝোলেনি।আমি করুনার মাই ছেড়ে ছায়ার মাই চেপে ধরি।ছায়ার আমার দিকে নুয়ে পড়ে।গলা ধরে ওর ঠোটজোড়া মুখে পুরে নিলাম।

        উ-ম্‌-উ-ম্‌।শব্দ করে করুনার উপর পড়ে।আঃ করে ওঠে,কেননা করুনা ওর গুদের মধ্যে আঙ্গুল ভরে দিয়ে খেচতে শুরু করেছে।

        আমার মুখ থেকে ঠোট ছাড়িয়ে নিয়ে ছায়া বলে, না ঠাকুর-ঝি,না।করুনার হাত  বের করে দিয়ে গুদ করুনার মুখে চেপে ধরে।ছায়াকে চিৎ করে ফেলে নিজে উপুড় হয়ে পাছা উচু করে তুলে ধরে।আমার বাড়া পকাৎ করে গাঁড় থেকে বেরিয়ে যায়।ছায়া চিৎ হয়ে শুয়ে তার গুদের উপর করুনার মুখ।আমাকে বলে,গাঁড়ে ঢোকাও।আমি করুনার পিঠে চড়ে বাড়া গাঁড়ে ভরে দিলাম।ছায়া আমার দিকে তাকিয়ে হেসে কি যেন ইঙ্গিত করছে।আমি নীচু হয়ে ছায়াকে চুমু দিলাম।করুনা চপ চপ করে ছায়ার গুদ চুষছে।

        আমি চুপ করে থাকতে পারলাম না।কোমর দুলিয়ে ঠাপাতে থাকি,করুনা গুদ চোষা বন্ধ করে 'আহ্‌-আহ্‌-আহ্‌' শব্দ করতে থাকে।ছায়া উঠে গুদ দিয়ে আমার পাছায় গুতোতে থাকে।মিনিট দশেক মত হবে,ফ্র-ফ্র করে গাঁড়ের মধ্যে মাল ঢেলে দিলাম।গাঁড় উপচে থাই বেয়ে গড়িয়ে পড়ছে মাল।ছায়া অবাক চোখে দেখছে। করুনা গাঁড় চেছে ফ্যাদা নিয়ে জিভে ঠেকায়।

        তোমার ফ্যাদা খুব ঘন।গাঁড়ের চেয়ে গুদে ঢাললে আরো ভাল লাগবে।ছায়া বলে।

        ইঙ্গিত বুঝতে অসুবিধে হবার কথা নয়।কিছু বলার আগেই করুনা বলে,চুপ কর গুদ মারানি তর সইছে না?

        দ্যাখো ঠাকুর-ঝি তুমি এতক্ষন গাঁড় মারালে আমি কিছু বলেছি?

        আচ্ছা চোদনবাজ সত্যি বলতো,মিসেস জোয়ারদারকে সেদিন চুদেছো,তাই না?

        অন্যের কথা আমাকে জিজ্ঞেস করবে না।আমি কাউকে বলতে যাব না যে,অসিতের মাকে পিসিকে চুদে এলাম।

        আমি তোমার সঙ্গে একমত।ছায়া বলে।

        হ্যা এসব পাঁচ কান না হওয়া ভাল।এবার গুদমারানির গুদের আগুন ঠাণ্ডা করো।করুনা বলে।ছায়া শুয়ে পড়।

        যেই বলা সেই কাজ।ছায়া শুয়ে পড়ে চিৎ হয়ে হাটু ভাঁজ করে।আমি ছায়ার থাই চেপে ধরে বাড়াটা গুদের কাছে নিয়ে মুণ্ডিটা গুদের মুখে  ঠেকাই।করুনা আমার পাছা ধরে চাপ দেয়।বাড়া ঠাটানো কাঠের মত,পড়পড় করে ঢুকতে থাকে।ছায়া ককিয়ে ওঠে,ঠাকুর-ঝি-ই-ই গুদে কি ভরছে গো?

        গুদের ঠোট দিয়ে বাড়া কামড়ে ধরে।

        ওরে গুদ মারানি ঢিল কর।বাড়া চাপছিস কেন?পারবি চেপে রাখতে?

        জোরে ঠাপ দিলাম।পু-উ-চ করে একেবারে গেথে গেল।একটু বের করে আবার চাপ দিই।এইভাবে ঠাপাতে থাকি।

ছায়া উ-হু-উ--উ-হু-উ করে শব্দ করে।নির্জন দুপুরের নিস্তব্ধতা ভেঙ্গে ছায়ার গোঙ্গানি বাতাসে মিলিয়ে যায়।আমার বিচিজোড়া ছায়ার পাছায় আছড়ে পড়ে।ছায়া দুহাতে বিছানার চাদর খামচে ধরে ঠাপের চাপ সামলায়।করুনা ছায়ার ঘাম মুছে দেয়।একসময় ছায়ার জল খসে যায়।

        ঠাকুর-ঝি বেরিয়ে গেল।কি সুখ দিলে গো নাগর।

       বলতে না বলতে আমিও পিচকিরির মত ফ্যাদায় ভরিয়ে দিলাম ছায়ার গুদ গহবর।

       আমার বিয়ে করা হল না।একটা গুদের খাই মেটানোর চেয়ে পাঁচটা গুদের সেবা করা অনেক পুন্যের।চোদন বাজ ডিগ্রী নিয়ে এখন চুদে চুদে কিভাবে সময় কেটে যায় টেরই পাই না।যদি কখনও সময় পাই আমার অভিজ্ঞতার কথা বলবো।অবশ্য সব একই।

                                                      পরবর্তি অংশ#দিশাহারা তরী

1 comment: